কেন গুগল ক্লাউড এখনো ভারতে নেওয়া হয়নি

ইন্ডিয়ান এন্টারপ্রাইজস, ছোট এবং মাঝারি ব্যবসায় (এসএমএস) এবং স্টার্টআপগুলি তাদের ডিজিটাল যাত্রায় বুদ্ধিমান, স্কেলেবল, চটপট এবং দ্রুত ক্লাউডকে আলিঙ্গন করার চেষ্টা করছে এবং অ্যামাজন ওয়েব পরিষেবাদি (এডব্লিউএস), গ্লোবাল প্লেয়ারগুলি যেমন মাইক্রোসফট এবং গুগল তাদের গ্রাহকদের আওতায় আনতে চেষ্টা করেছে। স্থানীয় তথ্য স্টোরেজ সঙ্গে সস্তা সেবা প্রদান।

কেন গুগল ক্লাউড এখনো ভারতে নেওয়া হয়নি
কেন গুগল ক্লাউড এখনো ভারতে নেওয়া হয়নি


যদিও আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স (এআই) এবং মেশিন লার্নিং (এমএল) ক্ষমতার সাথে ক্লাউড কম্পিউটিং নতুন খেলোয়াড়দের কাছে আনা হয়েছে, তবে এডব্লিউএস এর দ্বারা বিস্তৃত পরিষেবাগুলি বিস্তৃত এবং মাইক্রোসফ্ট আজুর দ্বারা বাজারে আধিপত্য বিস্তার করেছে যদিও ভারতীয় ব্যবসায়গুলি তাদের কৌশলগুলি "ক্লাউড থেকে প্রথম স্থানান্তর করে" "একটি" মেঘ শুধুমাত্র "।

যখন ব্যবসাগুলি ক্লাউডের চাহিদাগুলির জন্য এক বিক্রেতার উপর নির্ভরশীল না হয়ে মাল্টি-ক্লাউড পদ্ধতি গ্রহণ করতে চায় তখন গুগল ক্লাউড প্ল্যাটফর্ম (জিসিপি) কোনভাবেই পিছিয়ে গেছে এবং এটি এডব্লিউএস হিসাবে কার্যকরভাবে ভারতে উদ্যোগে তার পরিষেবাদি বিক্রি করতে সংগ্রাম করেছে এবং মাইক্রোসফ্ট কাজ করেছেন।

আশুতোষ শর্মা, ফরস্টারার ভাইস প্রেসিডেন্ট ও গবেষণা পরিচালক মতে, এডাব্লিউএস প্রথমবারের মত সুবিধা লাভ করে, বিশ্বব্যাপী প্রায় সমস্ত প্রতিষ্ঠানের একজন প্রতিষ্ঠাতা প্লেয়ার হিসেবে মাইক্রোসফ্টকে সহায়তা করে।

"তাদের এন্টারপ্রাইজ ব্যবসা চালানোর জন্য তারা থমাস কুরিয়েন (একজন ওরকলিয়াল জ্যেষ্ঠ) ভাড়া নিচ্ছে এমন একটি প্রধান কারণ। এটি একটি এন্টারপ্রাইজ আইটি বিক্রেতার কাছে আসে যখন এটি একটি ব্র্যান্ডের অসুবিধা থেকেও ভুগছে। তারা খুব বিশেষ পরিষেবা প্রদানকারী হিসাবে বিবেচিত হয়। এডব্লিউএস এবং মাইক্রোসফ্টের বিপরীতে "শর্মা আইএএনএসকে বলেন।

বিশ্বব্যাপী, অ্যামাজন এর ক্লাউড আর্ম এডব্লিউএস ২019 সালের প্রথম ত্রৈমাসিকে 41.7% বৃদ্ধি পেয়ে 7.7 বিলিয়ন মার্কিন ডলার আয় করেছে। মাইক্রোসফ্ট জানিয়েছে যে বাণিজ্যিক ক্লাউড ব্যবসা ২019 সালের প্রথম তিন মাসে 41 শতাংশ বেড়ে 9.6 বিলিয়ন ডলারে উন্নীত হয়েছে। আজিজ ব্যবসা 73 শতাংশ বেড়েছে।

মাইক্রোসফ্টের মত, গুগলও ক্লাউড ব্যবসায়ের জন্য নির্দিষ্ট রাজস্ব নম্বর সরবরাহ করে না। গুগল ক্লাউড প্ল্যাটফর্ম (জিসিপি) রাজস্বকে "অন্যান্য" রাজস্ব বিভাগে অন্তর্ভুক্ত করা হয়েছে (জি সুইট, গুগল প্লে এবং হার্ডওয়্যারের মতো হার্ডওয়্যার) এর সাথে কোয়ার্টারের জন্য 5.45 বিলিয়ন মার্কিন ডলারের রাজস্ব পাওয়া গেছে।

ভারতে, জন ক্লাউড সার্ভিসেস রাজস্ব 2019 সালে 2.4 বিলিয়ন ডলারে নেবে বলে আশা করা হচ্ছে - ২018 সাল থেকে 24.3 শতাংশ বৃদ্ধি, গার্টনারের মতে।

ভারত নয়টি দেশের মধ্যে অবস্থান করে যার ক্লাউড গ্রহণের বৃদ্ধির হার বিশ্বব্যাপী গড় বৃদ্ধির হার (16 শতাংশ) চেয়ে বেশি হবে।

ক্লাউড অ্যাপ্লিকেশন পরিষেবাদি (সফ্টওয়্যার-এ-সার্ভিস) 2019 সালে ভারতে দ্রুততম ক্রমবর্ধমান বাজার বিভাগ হিসাবে গতিতে চলছে। ২019 সালে সাআস রাজস্ব 23% বৃদ্ধি পাবে এবং 1.15 বিলিয়ন ডলারে পৌঁছবে। এরপরে ইনফ্রাস্ট্রাকচার-এ-অ-সার্ভিস (আইএএএসএস) ব্যয়ের পাশাপাশি 2019 সালে দেশটিতে 22 শতাংশ বৃদ্ধি পাবে বলে ধারণা করা হচ্ছে।

ডিজিটালে যাওয়ার পদক্ষেপটি ভারতীয় সংস্থাগুলিকে নিরাপত্তা সম্পর্কিত ব্যয় বাড়ানোর জন্যও বাধ্য করছে।

এটি দ্রুত তার প্রস্তাব উত্থাপন করা হয়েছে বুঝতে যে, গুগল তার sleeves কিছু ধারনা আছে।

গার্টনারের গবেষক নবীন মিশ্র বলেন, "গত 1২-18 মাসে গুগল তাদের এন্টারপ্রাইজ কাহিনী এবং মনস্তাত্ত্বিক উন্নতির দিকে এগিয়ে যাচ্ছে, যা ভারতে আরও ভালোভাবে পরিচালিত করেছে। অংশীদার ইকোসিস্টেমের বিনিয়োগ গুগলের জন্য আরেকটি ফোকাস এলাকা।"

কুরিয়ানের অধীনে, গুগল ক্লাউড একটি অধিগ্রহণের ঝাঁকুনিতে রয়েছে এবং সম্প্রতি এলাস্টিফিল কিনেছে, যা মেঘের জন্য স্কেলেবল এন্টারপ্রাইজ স্টোরেজ প্রদানকারী, একটি অজ্ঞাত পরিমাণের জন্য।

গত মাসে গুগলের ডেটা অ্যানালিটিক্স কোম্পানি লুকার ২6 বিলিয়ন মার্কিন ডলার অর্জনের ঘোষণা দিয়েছে।

"আমরা বিশ্বাস করি এটি সঠিক কৌশল। গুগলকে দ্রুততর পরিষেবার বিস্তৃত পোর্টফোলিও গড়ে তুলতে হবে এবং তার সহযোগীগণের সাথে যোগাযোগ করতে হবে যারা বর্তমানে তাদের প্ল্যাটফর্মগুলিতে আরও পরিষেবা এবং অংশীদারদের আছে। সুতরাং এই ধরনের অধিগ্রহণগুলি সেখানে যাওয়ার জন্য তাদের পরিকল্পনাগুলির মূল অংশ হয়ে ওঠে। , "শর্মা ব্যাখ্যা।

"গুগল কর্তৃক এলাস্টিফাইলের অধিগ্রহণ ফাইল স্টোরেজ স্পেশালাইজেশনের দিকে লক্ষ্যবস্তু করা হয়েছে। এই দুইটি কোম্পানিগুলির মধ্যে একীকরণ কতটা ভাল হবে তা বাজার মার্কেটের লাভ নির্ধারণ করা হবে। এক্সিকিউশন প্রায়শই সবচেয়ে চ্যালেঞ্জিং অংশ"।

0 Comments: