ইন্টারনেট একচেটিয়া: ভারতের ট্রাস্ট ঘাটতি

প্রতিযোগীদের কাছে ইন্টারনেট সংস্থাগুলির কর্তৃত্বের দ্বারা সৃষ্ট হুমকি পর্যন্ত নিয়ন্ত্রকেরা জেগে উঠছে। খুব সময় সম্পর্কে।

ইন্টারনেট একচেটিয়া: ভারতের ট্রাস্ট ঘাটতি
ইন্টারনেট একচেটিয়া: ভারতের ট্রাস্ট ঘাটতি



জুন মাসে, ভারতের প্রতিযোগিতার কমিশন (সিসিআই) ঘোষণা করেছিল যে এটি ই-কমার্সে বাজারে গবেষণা পরিচালনা করছে। এটি করার সময়, অ্যান্টিট্রাস্ট রেগুলেটরটি ইন্টারনেটের দ্বারা তৈরি চ্যালেঞ্জগুলির নতুনত্ব এবং এটি সক্ষম করে এমন দৈত্য প্ল্যাটফর্মগুলির সম্পর্কে প্রথম জনসাধারণের ইঙ্গিত দেয়।

"ইলেকট্রনিক বাণিজ্য দ্রুত বৃদ্ধি এবং ভারতে প্রচুর সংখ্যক পণ্য ও পরিষেবাগুলিতে অনলাইন বাণিজ্যের ক্রমবর্ধমান গুরুত্ব বিবেচনা করে, গবেষণাটি কমিশনকে ই-কমার্সের কার্যকারিতা সম্পর্কে আরও ভালভাবে বিকাশের অনুমতি দেবে এবং বাজার ও প্রতিযোগিতার জন্য এটির প্রভাব। "এ সময় সিসিআই বলেন, এন্ট্রিস্ট্রাস্ট রেগুলেটরটি নিশ্চিত যে এই গবেষণায় কোন তদন্ত বা তদন্তের অংশ তৈরি করা হয়নি তবে" ডিজিটাল বাজারগুলি যে নতুন উপায়ে উদ্ভূত হয়েছে তা নিয়ে উদ্ভাবিত সমস্যা এবং চ্যালেঞ্জগুলি প্রয়োজনীয় " প্রতিযোগিতা নিয়ন্ত্রণ "।

সিসিআই স্বীকার করে আসছে যে বর্তমান প্রতিযোগিতা আইন প্রতিস্থাপনের নিয়মনীতিতে ইন্টারনেট প্ল্যাটফর্মের প্রকৃতির দ্বারা উদ্ভূত চ্যালেঞ্জগুলি ভঙ্গকারী আকৃতির স্থানান্তরের সাথে মোকাবিলা করার জন্য সজ্জিত হতে পারে না।

বিশ্বব্যাপী, নিয়ন্ত্রক এবং আইন প্রণেতারা প্রতিযোগীদের প্রতি ইন্টারনেট প্ল্যাটফর্মের আধিপত্য দ্বারা সৃষ্ট হুমকি পর্যন্ত জেগে উঠছে। গত দুই মাসে, বিভিন্ন মার্কিন প্রকাশনায় বর্ণিত হয়েছে যে আলফল্ট ইনকর্পোরেটেডের গুগল, ফেসবুক ইনকর্পোরেটেড এবং Amazon.com ইনকর্পোরেটেড প্রতিযোগিতামূলক সম্পর্কিত বিষয়ে তদন্ত করা হচ্ছে। যুক্তরাষ্ট্রের রাষ্ট্রপতি এলিজাবেথ ওয়ারেনের প্রার্থী এমনকি সবচেয়ে বড় কারিগরি সংস্থার বিরতির জন্যও আহ্বান জানিয়েছেন এবং তাদের ক্ষমতা সীমাবদ্ধ করার পদক্ষেপগুলির একটি তালিকা প্রস্তাব করেছিলেন। ইউরোপে, নিয়ন্ত্রকেরা এমন আইনগুলি চালু করেছেন যা ইন্টারনেট কোম্পানিতে পুনঃপ্রতিষ্ঠা করতে চায় এবং Google এবং ফেসবুককে কোটি কোটি ডলারের বিশ্বাসঘাতকতা লঙ্ঘনের জন্য জরিমানা করেছে।

গুগল একটি স্পট

ভারতে গুগল, ফেসবুক, ওয়ালমার্ট ইনকর্পোরেটেড-মালিকানাধীন ফ্লিপকার্ট, আমাজন, উবার ইনক এবং ওলা ক্যাবগুলি (এএনআই টেকনোলজিস প্রাইভেট লিমিটেড) সহ বেশ কয়েকটি ইন্টারনেট প্ল্যাটফর্ম তাদের নিজ নিজ নিখুঁত অবস্থানে প্রভাব বিস্তার করে। এ পর্যন্ত, গুগল, ফ্লিপকার্ট, উবার ও ওলা লাইকগুলির বিরুদ্ধে সিসিআই এ মামলাগুলি আনা হয়েছে, তবে নিয়ন্ত্রককে শুধুমাত্র Google এর বিরুদ্ধে এক অভিযোগে যোগ্যতা পাওয়া গেছে। ২014 সালের ফেব্রুয়ারীতে, মারিমনিটি.কম লিমিটেড এবং কনজিউমার ইউনিটি এবং ট্রাস্ট সোসাইটি কর্তৃক দায়ের করা অভিযোগের জবাবে সিসিআইয়ের অনুসন্ধানে "প্রভাবশালী অবস্থান" অপব্যবহারের জন্য গুগলকে 136 কোটি টাকা জরিমানা করা হয়েছিল।

কিন্তু সম্প্রতি, নিয়ন্ত্রক স্থানটিতে তার নজরদারি বাড়িয়েছে। ই-কমার্সের বাজার গবেষণা ব্যতীত, সিসিআই মোবাইল ডিভাইস সফটওয়্যারে তার কর্তৃত্বকে অপব্যবহার করেছে কিনা তা নির্ধারণের জন্য আরেকটি তদন্ত করার নির্দেশ দিয়েছে।

চলমান সিসিআই তদন্তের বিষয়ে একটি প্রশ্নের জবাবে গুগল মুখপাত্র একটি ইমেইল এ বলেছিলেন যে, অ্যান্ড্রয়েড "মোবাইল ডিভাইসকে আরো সাশ্রয়ী মূল্যের করে ইন্টারনেট সংযোগ করতে লক্ষ লক্ষ ভারতীয়কে সক্ষম করেছে", এবং কোম্পানিটি সিসিআই-তে প্রদর্শিত হবে যে অ্যান্ড্রয়েড "আরো প্রতিযোগিতা এবং উদ্ভাবন নেতৃত্বে, কম না"। সিসিআই মন্তব্যের জন্য একটি ইমেইল সাড়া না।

নতুন ballgame

তবে বিশেষজ্ঞরা বলেছিলেন যে ভারতীয় প্রতিযোগিতার আইনটি ইন্টারনেট প্ল্যাটফর্মগুলির দ্বারা যে চ্যালেঞ্জগুলির মুখোমুখি হয়েছে তাও চিনতে আপগ্রেড করতে হবে। ভারতীয় প্রতিযোগিতা আইনটি গত শতাব্দীতে বৃহৎ শিল্প সমিতির দ্বারা প্রতিযোগিতামূলক অনুশীলনগুলিকে নিয়ন্ত্রণে আনার জন্য তৈরি করা হয়েছিল। এই সংস্থাগুলি আয় এবং সম্পদ আকারের মত ঐতিহ্যগত মেট্রিক ব্যবহার করে মূল্যায়ন করা যেতে পারে। এই ধরনের পদক্ষেপগুলি ইন্টারনেট স্পেসে অসামঞ্জস্যপূর্ণ যেখানে সামগ্রিক পণ্যদ্রব্যের মান, ব্যবহারকারীর সংখ্যা, প্ল্যাটফর্মে সময় অতিবাহিত হওয়া মেট্রিকগুলি সর্বদা সর্বহারা এবং ভবিষ্যতের প্রভাব সম্পর্কিত আরও প্রাসঙ্গিক সূচক।

"নতুন নির্দেশিকা এবং নতুন কাঠামো না থাকলে, সিআইআইআইকে ইন্টারনেট কোম্পানির প্রতিযোগিতার অনুশীলনগুলি বোঝার এবং মূল্যায়ন করার পক্ষে কঠিন হবে", আইন সংস্থা সিন্ধু ল এর অংশীদার আভিমুক্ত দার বলেন, "বিশেষত যেখানে এম এন্ড এ (অধিগ্রহনকারীরা এবং অ্যাকুইজিশনগুলি) বর্তমান ট্রিগার, টার্নওভার এবং সম্পদ আকারের বিষয়ে উদ্বিগ্ন, যেগুলি ইন্টারনেট ডিলগুলিতে প্রযোজ্য নাও হতে পারে। এম এবং এ-এর ক্ষেত্রে ইন্টারনেট কোম্পানিগুলি খুব প্রবল এবং তারা প্রায়শই এমন স্টার্টআপগুলি অর্জন করে যা উপার্জন বা আকারের সম্পদ নাও থাকতে পারে তবে এই অধিগ্রহণগুলি এখনও প্রভাবিত হতে পারে উল্লেখযোগ্যভাবে প্রতিযোগিতা কার্যকলাপ। "

ইন্টারনেট কোম্পানিগুলির বিরুদ্ধে কাজ করা কি কঠিন হয়ে পড়ে, কেননা মার্কিন যুক্তরাষ্ট্র এবং ইউরোপের নিয়ন্ত্রকেরা খুঁজে পেয়েছেন, এটি ভোক্তা কল্যাণ নীতি যা বিশ্বাসঘাতকতা নিয়ন্ত্রণ কেন্দ্রের কেন্দ্রস্থলে অবস্থিত। ঐতিহ্যগতভাবে, বিশ্বাসঘাতকতা নিয়ন্ত্রন প্রহরী মূল্য, মূল্য সংকোচনের অন্যতম প্রভাবশালী সংস্থা এবং শেষ পর্যন্ত ভোক্তাদের ক্ষতি করতে পারে এমন অন্যতম সংস্থার উপর নজর রাখে। বেশিরভাগ ক্ষেত্রেই যুক্তি করা কঠিন যে ইন্টারনেট কোম্পানির অভ্যাস গ্রাহকদের কাছে সরাসরি আর্থিক ক্ষতির কারণ করে। গুগল এবং ফেসবুকের মতো অনেকগুলি পরিষেবা বিনামূল্যে এবং আমাজনের মতো অন্যান্য পরিষেবাগুলি এমনকি তাদের কর্তৃত্ব অর্জনের পরেও দাম কমতে থাকে।

তবে ভোক্তা কল্যাণ নীতি, ইন্টারনেট প্লাটফর্মের প্রকৃতি বিবেচনা করে না, যা ক্রেতাদের পরিষেবা সরবরাহকারী নয় বরং অন্যান্য ব্যবসার জন্যও। উদাহরণস্বরূপ, ওলা ও উবার উভয় ড্রাইভার এবং ক্যাব রাইডারদের পরিবেশন করে। আমাজন ক্রেতাদের পণ্য সরবরাহ করে কিন্তু এটি তৃতীয় পক্ষের বিক্রেতাদের হোস্ট করে। ইন্টারনেট প্ল্যাটফর্মের ক্ষেত্রে, বিশেষজ্ঞরা বলেন যে ইন্টারনেট প্ল্যাটফর্মগুলির সাথে মোকাবিলা করা ব্যবসার বিবেচনায় ভোক্তা কল্যাণ নীতি সম্প্রসারিত করতে হবে।

"বর্তমান প্রতিযোগিতা আইন ভোক্তা কল্যাণে দৃষ্টি নিবদ্ধ করা হয় তবে যতদূর ইন্টারনেট কোম্পানিগুলি উদ্বিগ্ন হয় তাদের বিক্রেতারাও একটি ভোক্তাদের, এবং আইনটির সাথে সামলাতে কোনও ব্যবস্থা নেই," বলেছেন তাকশিশীলের সহকারী অধ্যাপক অনুপম মানুর ইনস্টিটিউশন।

ইন্টারনেট কোম্পানি বুঝতে হলে প্রতিযোগিতার আইনগুলিতে অন্যান্য প্রধান ঘাটতি রয়েছে, মানুর বলেন। "কোনও সংস্থার প্রভাবশালী না থাকলে সিসিআই কোনো পদক্ষেপ নিতে পারে না। কিন্তু আমরা স্পষ্টভাবে সংজ্ঞায়িত করে নি যে প্রাসঙ্গিক বাজারগুলি কি ইন্টারনেট কোম্পানিগুলির জন্য। ওলা ও উবার দুই বৃহত্তম ক্যাব কোম্পানি? নাকি তারা খুব বড় পরিবহনের বাজারে ছোট খেলোয়াড় রয়েছে যার মধ্যে রয়েছে ক্যাব, মেট্রো, ট্রেন, ইত্যাদি? "এটি ইন্টারনেট কোম্পানিগুলি দ্বারা ব্যবহৃত প্রতিরক্ষাগুলির মধ্যে একটি-যেগুলি তাদের প্রাসঙ্গিক বাজার ইন্টারনেট স্থান থেকে সীমাবদ্ধ নয়। উদাহরণস্বরূপ, Google এবং ফেসবুক বড় বিজ্ঞাপন বাজারে, অনলাইন এবং অফলাইন ছোট খেলোয়াড়দের যুক্তি।

উপরন্তু, স্বয়ংক্রিয় প্রযুক্তির এবং কৃত্রিম বুদ্ধিমত্তা কারণে ইন্টারনেট প্ল্যাটফর্মগুলির মূল্য সংযোগের জন্য রুম হতে পারে যা বাইরেরদের কাছে দৃশ্যমান নাও হতে পারে। এটি দাঁড়িয়েছে, প্রতিযোগিতার আইনটি ইন্টারনেট স্পেসে কিছুটা বিশ্বাসঘাতকতার বিষয় সনাক্ত করার জন্য সজ্জিত নয়, মান্টুর একটি বিশ্বাসঘাতক নিয়ন্ত্রণ গবেষক ড।

নিশ্চিত হওয়ার জন্য, সিসিআই ইন্টারনেট কোম্পানিগুলির ক্রমবর্ধমান শক্তি পরীক্ষা করার ক্ষমতাকে শক্তিশালী করার জন্য কিছু পদক্ষেপ নিয়েছে। সাম্প্রতিক অতীতে সিসিআই ট্রয়ওভার এবং সম্পত্তির ট্রিগারের পাশাপাশি অধিগ্রহণের একটি নতুন মেট্রিক লেনদেনের মূল্য প্রবর্তনের বিষয়ে আলোচনা করেছে, এই বিষয়ে পরিচিত একজন ব্যক্তি নাম প্রকাশের শর্তে বলেন। নিয়ন্ত্রক ইন্টারনেট প্ল্যাটফর্ম এবং তাদের অটোমেশন প্রযুক্তির মূল্য সংকোচন সম্ভাবনা সম্পর্কে সচেতন, ব্যক্তি বলেন ,.

ইন্টারনেট স্পেসে সিসিআই ইউরোপীয় প্রতিযোগিতার নিয়ন্ত্রকদের কাছ থেকে তার নির্দেশনা নেয়, এই ব্যক্তিটি বলেন। প্রতি বছর সিসিআই কর্মকর্তারা ইউরোপ থেকে তাদের প্রতিপক্ষের সাথে মিলিত হন এবং অন্যান্যদের মধ্যে ইন্টারনেট কোম্পানির নিয়ন্ত্রণে সর্বশেষ বিকাশ সম্পর্কে নোটগুলি বিনিময় করেন।


ইন্টারনেট আইনের নিয়ন্ত্রন, সার্বভৌমত্ব সম্পর্কিত বিষয়গুলি, স্মার্টফোনের আসক্তি সব মিলিয়ে যেখানে ইন্টারনেট নিয়ন্ত্রনের একটি লিঙ্কযুক্ত, আপাতদৃষ্টিতে ওভারল্যাপিং বিশ্বের মধ্যে একমাত্র উপাদানটি হ'ল Antitrust আইন। মার্কিন যুক্তরাষ্ট্রে কেউ কেউ গত শতাব্দীর শেষদিকে তামাক কোম্পানিগুলিকে পুনঃস্থাপন করার মতো ইন্টারনেট সংস্থাগুলি নিয়ন্ত্রণের আহ্বান জানিয়েছে। তবে, এমন একটি পদ্ধতি, ভারতের মত একটি দরিদ্র দেশের পক্ষে উপযুক্ত নাও হতে পারে যেখানে ইন্টারনেটের গ্রহণ বৃদ্ধি বাড়ানোটি ইন্টারনেট কোম্পানিগুলির দ্বারা সৃষ্ট সমস্যাগুলিকে দ্বিগুণ করে তোলে।

এখনকার জন্য নিয়ন্ত্রকদের ইন্টারনেট স্পেসে প্রতিটি নিয়ন্ত্রক ক্ষেত্রগুলি পরিষ্কারভাবে নির্ধারণ করতে হবে এবং গ্রাহকদের উপর তাদের ইতিবাচক প্রভাব বজায় রাখার সময় ইন্টারনেট কোম্পানির অতিরিক্তগুলি নিয়ন্ত্রণ করতে হলে বিদ্যমান আইনগুলির আপডেটগুলি উপস্থাপন করতে হবে। ট্রাইগালালের প্রতিযোগিতার আইন অনুশীলন অনুশীলন বিভাগের জাতীয় প্রধান নিশা কবর উবারাই বলেন, "অ্যান্ট্রাস্টার আইনটি একটি প্রধান ওভারহুলের প্রয়োজন নেই তবে অনলাইন প্ল্যাটফর্মগুলির দ্বারা যে চ্যালেঞ্জ মোকাবেলা করা হয়েছে সেগুলি মোকাবেলা করার জন্য নির্দিষ্ট পরিবর্তনগুলি প্রয়োজন।"'

"এটি মূলত প্রভাবশালী অবস্থান নির্ধারণের জন্য কারণগুলির মধ্যে একটি হিসাবে বিগ ডেটা অন্তর্ভুক্ত করা উচিত। বিদ্যমান পরিবর্তনগুলি নিয়ন্ত্রণের বিধানগুলির ক্ষেত্রেও কিছু পরিবর্তন দরকার যা ক্ষুদ্রতর, কিন্তু দ্রুততর ব্যবহারকারীর বেস এবং সফল প্ল্যাটফর্মগুলি দ্বারা উল্লেখযোগ্য প্রতিযোগিতামূলক সম্ভাব্যতার সাথে সফল সফলতার সাথে মোকাবিলা করার জন্য। Uberoi বলেন, লেনদেনের মূল্যের উপর ভিত্তি করে সিসিআই-তে সিসিআইয়ের কাছে ডিজিটাল স্পেসে অধিগ্রহণের বিধানগুলি প্রবর্তন করার প্রয়োজন রয়েছে, বর্তমান টার্নওভার এবং সম্পত্তির থ্রেশহোল্ড নয়। "তিনি আরও বলেন, ইন্টারনেট স্পেসে অ্যাকুইজিশনগুলি সিসিআইয়ের দ্বারা যাচাই করা উচিত M & AS মূল্যায়ন করার জন্য একটি কম্বল পদ্ধতির গ্রহণ করার পরিবর্তে কেস-বাই-কেস ভিত্তিতে।

মানূর বলেন, প্রতিযোগিতার উপর প্রভাব বিবেচনায় মেট্রিকগুলির মধ্যে একটি হিসেবে ইন্টারনেট ফার্মের ডেটা ফুটপ্রিন্ট যুক্ত করা আবশ্যক। "একটি ইন্টারনেট কোম্পানির মালিকানাধীন ভোক্তা তথ্য তার প্রভাব এবং প্রভাব সবচেয়ে গুরুত্বপূর্ণ সূচক এক। ইন্টারনেট স্পেসে এম অ্যান্ড এ হিসাবে গেজিংয়ের ক্ষেত্রে এই ফ্যাক্টরকে বিবেচনার তালিকায় যুক্ত করতে হবে। "

ভবিষ্যতে রিলায়েন্স

বর্তমান ইন্টারনেট প্ল্যাটফর্ম ছাড়াও ইন্টারনেট স্পেসে আরেকটি প্রধান প্লেয়ার রয়েছে যা প্রতিযোগিতার নিয়মাবলী বিবেচনায় শীঘ্রই প্রাসঙ্গিক হতে পারে: রিলায়েন্স ইন্ডাস্ট্রিজ লিমিটেড (আরআইএল)।

রিলায়েন্স জিও ইনফোকম লিমিটেডের মালিক মুকেশ আম্বানির রিলায়েন্স অনলাইন খুচরা, কন্টেন্ট এবং ব্যবসা-বাণিজ্যের ব্যবসা সহ ইন্টারনেট স্পেসে তার পদাঙ্ক প্রসারিত করার আক্রমনাত্মক পরিকল্পনা ঘোষণা করেছে। গত বছরের তুলনায় আরআইএল সঙ্গীত অ্যাপ্লিকেশন সাভন, চ্যাটবোট প্ল্যাটফর্ম হাপ্তিক, অনলাইন শিক্ষা প্রদানকারী এমবেবে এবং সরবরাহ সেবা একটি গ্রাব সহ বিভিন্ন স্টার্টআপ কিনেছে। আরআইএলও মিডিয়া ফার্মের মালিক 18।

জানুয়ারী মাসে, অ্যাম্বানি ঘোষণা করে যে দেশব্যাপী পরিকল্পনার অংশ হিসাবে আরআইএল তার ই-কমার্স প্ল্যাটফর্মটি 10 লাখেরও বেশি খুচরো বিক্রেতাদের এবং স্টোর মালিকদের স্টোরের মালিকানা দেবে। আরআইএল মন্তব্যের জন্য একটি ইমেইল সাড়া না।

ইন্টারনেট প্ল্যাটফর্মের আধিপত্যের পাশাপাশি, RIL এর মিডিয়া ব্যবসায় এবং এটি দ্রুত বর্ধিত ডিজিটাল উপস্থিতি সহ জিওর ইন্টারপ্লে ভবিষ্যতে ইন্টারনেট যুগের চ্যালেঞ্জ মোকাবেলায় প্রতিযোগিতার নিয়ন্ত্রণের ক্ষমতা পরীক্ষা করতে পারে।

0 Comments: